মুজিববর্ষে বরগুনায় ১ লাখ ২১ হাজার বৃক্ষ রোপণের প্রক্রিয়া চলমান

বরগুনা, ২৩ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : জেলায় মুজিববর্ষে ১ লাখ ২১ হাজার বৃক্ষ রোপণের প্রক্রিয়া চলমান রয়েছে। এ ছাড়া ও এবছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ১৭ হাজার গাছের চারা লাগানো হয়েছে।
বরগুনার জেলা প্রশাসকের কার্যালয়ের ছাদে দেশি-বিদেশি ৫ শতাধিক ফলজ-বনজ-ওষুধি গাছের সম্মিলনে গড়ে তোলা হয়েছে অনিন্দ্য সুন্দর ছাদ বাগান ‘সবুজ কানন’। জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, সবুজ কানন ছাদ বাগানটি জেলা প্রশাসনের ‘গ্রিন অফিস ম্যানেজমেন্ট’ কর্মসূচীর অংশ। সরকারীভাবে জেলায় প্রচুর গাছ লাগানোর উদ্যোগ নেয়া হয়েছে। বিভিন্ন স্থানে চলছে নানা জাতের বৃক্ষচারা রোপণ কর্মসূচী।
জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় মুজিববর্ষে জেলা প্রশাসন, বরগুনা কর্তৃক গ্রহণ করা হয়েছে গ্রিন অফিস ম্যানেজমেন্ট নামক কর্মসূচি। এর আওতায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে রোপণ করা হয়েছে তাল, তমাল, নাগলিঙ্গম, নাগেশ্বর, বট ও অশ্বথসহ বিলুপ্তপ্রায় নানান প্রজাতির গাছ।
সূত্র আরও জানিয়েছে, বিভাগীয় প্রশাসনের নির্দেশনায় ও জেলা প্রশাসনের নেতৃত্বে বরগুনার সকল সরকারি দপ্তরে ইতোমধ্যে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ১৭,০০০ বৃক্ষরোপণ করা হয়েছে৷ মুজিববর্ষে এ জেলায় ১ লাখ ২১ হাজার বৃক্ষ রোপণের প্রক্রিয়া চলমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *