Home / জ্ঞান-বিজ্ঞান / হোয়াটসঅ্যাপে ভিডিও কলিং মেসেজে সাবধান!,

হোয়াটসঅ্যাপে ভিডিও কলিং মেসেজে সাবধান!,

 

প্রযুক্তি ডেস্কঃ

সকলের বহুল প্রত্যাশিত ভিডিও কলিং ফিচার গত সোমবার থেকে চালু করেছে হোয়াটসঅ্যাপ। আইওএস, অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ফোনের সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য ভিডিও কলিং সুবিধা চালু করা হয়েছে।

এদিকে নতুন এই ফিচারটির টোপ নিয়ে ব্যবহারকারীদের নাজেহাল করতে কাজ শুরু করেছে সাইবার দুর্বৃত্তরা।

অ্যাপ স্টোর থেকে হোয়াটঅ্যাপ আপডেট করলেই ভিডিও কলিং সুবিধা পাবে ব্যবহারকারীরা। কিন্তু স্প্যামাররা ভিডিও কলিং চালু করার ক্ষেত্রে ব্যবহারকারীদের লিংক পাঠাচ্ছে। এই লিংকের মাধ্যমে ভিডিও কলিং ফিচার গ্রহণ করতে বলা হচ্ছে।

ব্যবহারকারী লিংকে ক্লিক করলেই তাকে তার সামনে খুলে যাচ্ছে একটি ওয়েব পেজ যেখানে ভিডিও কলিং অ্যাকটিভেট করতে বলা হচ্ছে। লিংকে ক্লিক করলে ব্যবহারকারীর সামনে নতুন একটি ওয়েবসাইট খুলে যাবে। যেটিকে দেখে কোনোভাবেই স্প্যাম মনে হবে না। পুরো পেজটিই এমনভাবে তৈরি হয়েছে যে, প্রযুক্তিগতভাবে দক্ষ মানুষকেও ধোঁকা দিয়ে দেবে।

এরপরে ওয়েব পেজের নির্দেশিত বোতামে ক্লিক করলে সঙ্গে সঙ্গে নতুন পেজ খুলে যাবে যেখানে ইউজার ভেরিফিকেশন চাওয়া হবে। তারপর আরো চারজন বন্ধুকে এই লিংক পাঠাতে বলা হবে। আর এভাবেই এই পেজে ব্যবহারকারী যত বেশিক্ষণ সময় কাটাবে, তার ফোন হ্যাকিংয়ের সম্ভাবনা তত বেড়ে যাবে।

ভিডিও কলিং ফিচার অ্যাকটিভেট করার সঠিক পদ্ধতি হল, নিজের হোয়াটসঅ্যাপকে অ্যাপ স্টোরের মাধ্যমে আপডেট করুন। আপডেট করার সঙ্গে সঙ্গেই ভিডিও কলিংয়ের সুবিধা গ্রহণ করতে পারবেন আপনি।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

n4

সমাপনী পরীক্ষার সময় বন্ধ থাকবে ফেসবুক

এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার (জেএসসি) প্রশ্নপত্র ফাঁস রোধে ...